ঢাকাবৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:০৯
আজকের সর্বশেষ সবখবর

লন্ডনের মঞ্চে ‘একজন কমলালেবু’ থেকে নাটক

দৈনিক স্বরবর্ণ
সেপ্টেম্বর ১০, ২০২১ ২:৩১ অপরাহ্ণ
পঠিত: 119 বার
Link Copied!

কবি জীবনানন্দ দাশকে কেন্দ্র করে লেখা শাহাদুজ্জামানের ডকু-ফিকশন উপন্যাস একজন কমলালেবু অবলম্বনে লন্ডনে মঞ্চায়িত হবে নাটক। নাটকটির নাম রাখা হয়েছে ডেথ অব অ্যান অরেঞ্জ।
সামাজিক যোগাযোগমাধ্যমে খবরটি শেয়ার করে শাহাদুজ্জামান জানিয়েছেন, লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে শুক্রবার মঞ্চস্থ হবে ডেথ অব অ্যান অরেঞ্জ। শাহাদুজ্জামানের বাংলা নাট্যরূপ থেকে ইংরেজি অনুবাদ করেছেন স্কুল অব আফ্রিকান অ্যান্ড ওরিয়েন্টাল স্টাডিজের (এসওএএস) বাংলার শিক্ষক এমি পারসনস। মুকুল অ্যান্ড ঘেটো টাইগার্স দলের ব্যানারে নাটকটি নির্দেশনা দিচ্ছেন মুকুল আহমেদ।

যোগাযোগ করা হলে শাহাদুজ্জামান বলেন, ‘ দীর্ঘদিন ধরে লন্ডনে সফলতার সঙ্গে পেশাদার নাট্য নির্দেশনা দিয়ে আসছেন মুকুল আহমেদ। বাংলাদেশ ও ভারতেও অনেক নাটক পরিচালনা করেছেন তিনি। মুকুল আহমেদের সঙ্গে অনেক দিন ধরে একজন কমলালেবুর নাট্যরূপ দেওয়া নিয়ে কথা হচ্ছিল। অবশেষে এই করোনাকালে উপন্যাসটির একটা সংক্ষিপ্ত নাট্যরূপ দিলাম, আবেদন করে ব্রিটিশ আর্ট কাউন্সিলের অনুদানও পাওয়া গেল। দীর্ঘ লকডাউন পেরিয়ে প্রায় দেড় বছর পর আবার প্রাণ ফিরে আসছে লন্ডনের নাটকপাড়ায়। অভিনেতা, অভিনেত্রী, কলাকুশীলব, দর্শক—সবার মধ্যে তাই উত্তেজনা।’

নাটকে অভিনয় করবেন ব্রিটিশ, গ্রিক এবং ব্রিটিশ বাংলাদেশি অভিনেতা–অভিনেত্রীরা। নাটকটির জন্য প্রথমবারের মতো জীবনানন্দের বিখ্যাত কয়েকটি কবিতা সুরারোপ করে গেয়েছেন শিল্পী মৌসুমী ভৌমিক। লেখকের ভাষায়, এই প্রথমবারের মতো পশ্চিমা দর্শকের সামনে উপস্থিত হবেন জীবনানন্দ দাশ।
শাহাদুজ্জামানের ডকু-ফিকশন উপন্যাস একজন কমলালেবু প্রথমা প্রকাশন থেকে বের হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।