আজকের সর্বশেষ সবখবর

৪০ বছরে বৈশ্বিক তাপমাত্রা বেড়েছে দ্বিগুণ

দৈনিক স্বরবর্ণ
সেপ্টেম্বর ১৫, ২০২১ ৯:২৮ পূর্বাহ্ণ
পঠিত: 110 বার
Link Copied!

জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপী প্রতিনিয়ত বাড়ছে তাপমাত্রা। আশির দশক থেকে প্রতি বছর তাপমাত্রা দ্বিগুণ পরিমাণে বেড়ে ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছায়। গ্লোবাল বিবিসির এক বিশ্লেষণে এমন তথ্য পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, বিশ্বে আগের তুলনায় আরও বেশি অঞ্চলে তাপমাত্রা বৃদ্ধির ঘটনা বেড়েছে। যা মানুষের স্বাস্থ্য এবং জীবনধারণের ক্ষেত্রে অস্বাভাবিক প্রভাব ফেলেছে।

৯৮০ সাল থেকে প্রতি বছরই ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা বৃদ্ধির দিনের সংখ্যা বাড়তে থাকে। ১৯৮০ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রতিবছর গড়ে ১৪ দিন তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল। ২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৬ দিনে।

একই সময়ে বছরে অতিরিক্ত ১৪ দিন তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস কিংবা এর বেশি ছিল। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফ্রেডরিকো অটো বলেন, জীবাশ্ম জ্বালানি ব্যবহারের কারণে এটা ১০০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।