আজকের সর্বশেষ সবখবর

উচ্চশিক্ষার জন্য তরুণদের অন্যতম পছন্দের দেশও কানাডা

দৈনিক স্বরবর্ণ
সেপ্টেম্বর ২০, ২০২১ ৯:২৪ পূর্বাহ্ণ
পঠিত: 104 বার
Link Copied!

কানাডার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পড়াশোনার মান বিশ্বে গ্রহণযোগ্য। দেশটির ডিগ্রি বিশ্বের প্রথম সারির দেশগুলোর সঙ্গে তুলনীয়। কিছু কিছু ক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন ফি এবং থাকার খরচ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যর তুলনায় কমও। উচ্চশিক্ষার জন্য তরুণদের অন্যতম পছন্দের দেশও কানাডা। সম্প্রতি সেই দেশের একটি বিশ্ববিদ্যালয় স্কলারশিপের জন্য আবেদন চেয়েছে। বিশ্ববিদ্যালয়টি হলো ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়।

তিন বছরের জন্য স্নাতক কোর্স করার সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আগামী ১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। ভালো একাডেমিক ফল, নেতৃত্বে যোগ্যতাসম্পন্ন ও সামাজিক সেবায় যুক্ত ব্যক্তিরা এ বৃত্তিতে প্রাধান্য পাবেন।

সুযোগ-সুবিধা

* যেকোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
* স্নাতক চলাকালে তিন বছরের জন্য এ বৃত্তি প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা

* আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে।
* কানাডার স্টাডি পারমিটের মাধ্যমে কানাডায় পড়াশোনা করতে হবে।
* উচ্চমাধ্যমিকে ভালো ফলধারী হতে হবে।
* যে শিক্ষাবর্ষে আবেদন করা হয়েছে, তার অন্তত দুই বছর আগের জুন মাসের মধ্যে উচ্চমাধ্যমিক সমাপ্ত করতে হবে। অর্থাৎ, ২০২২–এর জন্য আবেদনকারীদের অবশ্যই জুন ২০২০–এর মধ্যে উচ্চমাধ্যমিক শেষ করতে হবে।
* আর্থিক প্রয়োজনের একটি তালিকা প্রদর্শন করতে হবে।
* ইংরেজি ভাষার দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।