ঢাকাবৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:১৩
আজকের সর্বশেষ সবখবর

ইউরোপের প্রথম দেশ হিসেবে পার্লামেন্টে পুরুষের চেয়ে বেশি নারী এমপি নির্বাচিত হয়েছে আইসল্যান্ডে

দৈনিক স্বরবর্ণ
সেপ্টেম্বর ২৭, ২০২১ ৯:২৮ পূর্বাহ্ণ
পঠিত: 176 বার
Link Copied!

রোববার দেশটির জাতীয় নির্বাচনের ফলাফলে দেখা গেছে নির্বাচনে ক্ষমতাসীন বাম-ডান জোট এগিয়ে রয়েছে। দেশটির পার্লামেন্টের ৬৩টি আসনের মধ্যে ৩৩টি আসনে নারী এমপি নির্বাচিত হয়েছেন। এর আগে ২০১৭ সালে অনুষ্ঠিত নির্বাচনে ২৪ জন নারী এমপি নির্বাচিত হয়েছিলেন।

উত্তর আটলান্টিকের দেশ আইসল্যান্ডের জনসংখ্যা ৩ লাখ ৭১ হাজার। চলতি বছরের মার্চ মাসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদন অনুযায়ী গত ১২ বছর ধরে বিশ্বে লিঙ্গ সমতার শীর্ষ দেশ আইসল্যান্ড।

আইসল্যান্ডের প্রেসিডেন্ট গুডনি জোহানেসন বলেন, ‘ঐতিহাসিক এবং আন্তর্জাতিক দৃষ্টিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ খবর হল, আইসল্যান্ডের পার্লামেন্টে প্রথমবারের মতো ইউরোপের কোনো দেশ হিসেবে নারী এমপিরা সংখ্যাগরিষ্ঠ আসন পেয়েছেন। এটা খুব ভালো খবর।’

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বে রুয়ান্ডা, কিউবা এবং নিকারাগুয়ার পার্লামেন্টে পুরুষের তুলনায় নারী এমপি বেশি রয়েছেন। অপরদিকে মেক্সিকো ও সংযুক্ত আরব আমিরাতে অর্ধেক আসনে নারী এমপি রয়েছেন।

অপরদিকে আইসল্যান্ড ছাড়া ইউরোপের দেশ সুইডেন ও ফিনল্যান্ডের পার্লামেন্টে যথাক্রমে ৪৭ শতাংশ এবং ৪৬ শতাংশ নারী এমপি। আইসল্যান্ডে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ব্রিওনি ম্যাথিউ এক টুইট বার্তায় নির্বাচনের ফলাফলকে ‘অসাধারণ’ বলেছেন। টুইট বার্তায় তিনি আরও বলেন ‘আইসল্যান্ড আবারও লিঙ্গ সমতার পথে এগিয়ে যাচ্ছে।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।