আজকের সর্বশেষ সবখবর

করোনায় মৃত্যু ও রোগী শনাক্ত আগের চেয়ে কমেছে

দৈনিক স্বরবর্ণ
অক্টোবর ১, ২০২১ ১০:০৮ অপরাহ্ণ
পঠিত: 130 বার
Link Copied!

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু এবং শনাক্তের সংখ্যা কমেছে। সবশেষ ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল আটটা থেকে আজ শুক্রবার সকাল আটটা পর্যন্ত) করোনা সংক্রমণে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ৮৪৭ জন। আজও শনাক্তের হার ৪-এর নিচে। এ নিয়ে টানা দুই দিন শনাক্তের হার ৪-এর নিচে রইল।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। গতকাল ৮৬০ জন করোনা সংক্রমিত রোগী শনাক্তের কথা জানানো হয়েছিল। মৃত্যু হয়েছিল ২৩ জনের। গতকাল শনাক্তের হার ছিল ৩ দশমিক ২৪। আজ শনাক্তের হার কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ৪৩। এ নিয়ে টানা দুই দিন শনাক্তের হার ৪-এর নিচে রইল।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৬৭০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে টানা ১১ দিন দেশে রোগী শনাক্তের হার ৫-এর নিচে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কোনো দেশে টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে রোগী শনাক্তের হার ৫-এর নিচে থাকলে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে আছে বলে ধরা হয়।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।
এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত মে মাসের শেষ দিক থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে। গত ২৬ মের বুলেটিনে করোনায় ১৭ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। এরপর ক্রমে করোনায় মৃত্যু ও রোগী শনাক্তের সংখ্যা বাড়তে থাকে। জুলাইয়ের দুই দিন দেশে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়। এরপর আগস্টে দেশে করোনার গণটিকাদান শুরু হয়। গত মাসের শেষ দিক থেকে দেশে করোনার সংক্রমণ ও মৃত্যু কমতে শুরু করে।

সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত দেশে মোট ১৫ লাখ ৫৬ হাজার ৭৫৮ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ৫৩১ জনের। আর সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৬ হাজার ৯০১ জন। সবশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৬০ জন।

সবশেষ ২৪ ঘণ্টায় যে ১৭ জনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে পুরুষ ১২ ও নারী ৯ জন। এ সময় সবচেয়ে বেশি ৯ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ৫ জন। রংপুর ও ময়মনসিংহ বিভাগে কেউ মারা যাননি। রাজশাহী, বরিশাল ও সিলেট বিভাগে একজন করে মারা গেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।