ঢাকাবৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৪:২৫
আজকের সর্বশেষ সবখবর

গুগলের সার্চ রেজাল্টে ১৮ বছরের কম বয়সী কারও ছবি থাকলে, তা সরানোর অনুরোধ জানানোর সুবিধা চালু করল গুগল

লিংকন
অক্টোবর ২৮, ২০২১ ৯:৪৪ অপরাহ্ণ
পঠিত: 128 বার
Link Copied!

গুগলের সার্চ রেজাল্টে ১৮ বছরের কম বয়সী কারও ছবি থাকলে, তা সরানোর অনুরোধ জানানোর সুবিধা চালু করল গুগল। গত আগস্টে সুবিধাটির ঘোষণা দিলেও সবার জন্য উন্মুক্ত করা হলো এখন।

যে কেউ এই ওয়েবপেজ থেকে ছবি সরানোর প্রক্রিয়া শুরু করতে পারবেন। যে সার্চ রেজাল্ট থেকে ছবি সরাতে চান, সেটির ওয়েব ঠিকানা, গুগলে যে শব্দগুলো লিখলে ছবিটি আসে, সে শব্দগুলো, যার ছবি সরাতে চান, তার নাম ও বয়স এবং যিনি ওই শিশুর হয়ে আবেদন করছেন, অর্থাৎ অভিভাবকের নাম ও শিশুর সঙ্গে তাঁর সম্পর্ক উল্লেখ করতে হবে আবেদনকারীকে।

গুগল বলেছে, মানুষের জানার প্রয়োজন আছে, এমন কিছু ক্ষেত্র ছাড়া প্রায় সব ক্ষেত্রে তারা ছবি সরিয়ে ফেলবে। তবে সেই ‘ক্ষেত্র’গুলো ক্ষেত্রবিশেষে কী হবে, তা নিয়ে খানিকটা সংশয় প্রকাশ করেছে সংবাদ পোর্টাল দ্য ভার্জ।

গুগলের ব্লগ পোস্টের ভাষা থেকে বোঝা যাচ্ছে, ১৮ বছরের বেশি হলে সে আবেদন গ্রহণ করবে না গুগল। মনে করুন আপনার বয়স এখন ৩০ বছর। তবে গুগল সার্চ রেজাল্টে আপনার ১৫ বছর বয়সের একটি ছবি দেখাচ্ছে, যেটি আপনি সরাতে চান। গুগল সে আবেদন গ্রহণ করবে না। তা ছাড়া ছবিতে আপনার বয়স কত, আর এখন কত, তা প্রমাণ করাও বেশ মুশকিল।

গুগল পরিষ্কার করে বলেছে, গুগলের সার্চ রেজাল্ট থেকে ছবি সরানো মানে যে ওয়েবসাইটে ছবিটি আছে, সেখান থেকে সরানো নয়। সে ক্ষেত্রে সরাসরি ওয়েবমাস্টার বা ওয়েবসাইটের মালিকের সঙ্গে যোগাযোগ করা ভালো।

সার্চ রেজাল্ট থেকে ছবি সরানোর সুবিধার পাশাপাশি গুগল আগে থেকেই বিশেষ ক্ষেত্রে ক্ষতিকর কনটেন্ট সরানোর আবেদন প্রক্রিয়া চালু রেখেছে। এর মধ্যে রয়েছে সম্মতিহীন সংবেদনশীল ছবি, আর্থিক কিংবা চিকিৎসাসংক্রান্ত তথ্য, কারও ছবি বদলে তৈরি পর্নোগ্রাফিক কনটেন্ট, খারাপ উদ্দেশ্যে ছড়ানো কারও ঠিকানা বা ফোন নম্বর।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।