আজকের সর্বশেষ সবখবর

ইউরোপ আবারও করোনা মহামারির কেন্দ্র হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

সুদীপ্ত
নভেম্বর ৫, ২০২১ ১২:৪০ অপরাহ্ণ
পঠিত: 142 বার
Link Copied!

ইউরোপ আবারও করোনা মহামারির কেন্দ্র হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ইউরোপজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এ আশঙ্কা করছে ডব্লিউএইচও। ব্রিটিশ সংবাদমাধ্যমে বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর ইউরোপবিষয়ক প্রধান হ্যান্স ক্লুজ বলেছেন, ‘আগামী ফেব্রুয়ারির মধ্যে ইউরোপে আরও ৫০ লাখ মানুষের মৃত্যু হতে পারে। এ জন্য অপর্যাপ্ত টিকা গ্রহণকে দায়ী করেছেন হ্যান্স ক্লুজ। তিনি আরও বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে আমাদের অবশ্যই কৌশল পরিবর্তন করতে হবে।’

সাম্প্রতিক মাসগুলোতে ইউরোপজুড়ে টিকা দেওয়ার হারে গতি কমেছে। যদিও স্পেনের প্রায় ৮০ শতাংশ মানুষকে দুই ডোজ টিকা দেওয়া হয়েছে। অপর দিকে ফ্রান্স ও জার্মানিতে এ সংখ্যা যথাক্রমে ৬৮ ও ৬৬ শতাংশ। অপর দিকে মধ্য ও পূর্ব ইউরোপের দেশে এ হার এখনো অনেক কম। এ ছাড়া গত মাসের মধ্যে মাত্র ৩২ শতাংশ রাশিয়ান পূর্ণ ডোজ টিকা নিয়েছেন।

ইউরোপের বিভিন্ন দেশে স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রেও শিথিলতা দেখা গেছে। সংক্রমণ বৃদ্ধির জন্য স্বাস্থ্যবিধি না মানার প্রবণতাকেও দায়ী করেছেন হ্যান্স। মধ্য এশিয়ার দেশগুলোসহ ৫৩টি দেশ এ অঞ্চলে অন্তর্ভুক্ত। সংস্থাটির তথ্য অনুযায়ী এখন পর্যন্ত এ অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৪ লাখ মানুষ মারা গেছেন।

ডব্লিউএইচওর কারিগরি দলের প্রধান মারিয়া ভ্যান কার্কখোভ বলেছেন, পর্যাপ্ত টিকা ও করোনাভাইরাসের চিকিৎসাসামগ্রী থাকা সত্ত্বেও গত চার সপ্তাহে ইউরোপজুড়ে ৫৫ শতাংশ সংক্রমণ বেড়েছে। অপর দিকে গত ২৪ ঘণ্টায় জার্মানিতে রেকর্ড ৩৪ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।