ঢাকাবৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৪:৫২
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা ও চট্টগ্রামে স্যাটেলাইট টেলিভিশন দেখতে হলে গ্রাহককে সেট টপ বক্স বসাতে হবে ৩০ নভেম্বরের মধ্যে

জয়িতা দাস
নভেম্বর ১৭, ২০২১ ১:৩৫ অপরাহ্ণ
পঠিত: 165 বার
Link Copied!

ঢাকা ও চট্টগ্রামে স্যাটেলাইট টেলিভিশন দেখতে হলে গ্রাহককে সেট টপ বক্স বসাতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। আর এই বক্স কিনতে হবে কেবল অপারেটরদের কাছ থেকে।

অপারেটরেরা ইতিমধ্যে গ্রাহকদের সেট টপ বক্স নিতে বলছেন। বক্সের দাম বাবদ ঢাকা ও চট্টগ্রামে গ্রাহকদের কাছ থেকে দুই থেকে সাড়ে তিন হাজার টাকা চাওয়া হচ্ছে। যদিও সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দাম আরও কম হওয়া উচিত।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী শুধু ঢাকা ও চট্টগ্রাম নয়, অন্যান্য মেট্রোপলিটন শহর, সব বিভাগীয় শহর এবং কুমিল্লা, বগুড়া, দিনাজপুর, কুষ্টিয়া, রাঙামাটি ও কক্সবাজার জেলা শহরেও সেট টপ বক্স বসাতে হবে। তবে ঢাকা ও চট্টগ্রামের বাইরে সময় পাওয়া যাবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

সরকার কেবল টেলিভিশন সেবা খাতকে ডিজিটাল ব্যবস্থা ও শৃঙ্খলার মধ্যে নিয়ে আসা এবং রাজস্ব আদায়ে সেট টপ বক্স নিশ্চিত করতে চাইছে। এই সেবার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) রয়েছে। গ্রাহকের সুবিধা হলো, তাঁরা টেলিভিশনে ঝকঝকে ছবি ও উন্নত মানের শব্দ পাবেন।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ প্রথম আলোকে বলেন, সরকার এই খাতকে ডিজিটাল করছে। এতে গ্রাহকেরই লাভ। তিনি বলেন, সেট টপ বক্স নিয়ে যেন কোনো ধরনের মনোপলি (একচেটিয়া ব্যবসা) না হয় সে ব্যাপারে মন্ত্রণালয় সতর্ক রয়েছে। গ্রাহকের স্বার্থ এখানে আগে দেখা হবে।
দাম ২, ০০০ থেকে ৩, ৫০০
‘ডিশ লাইন’ নামে পরিচিত কেব্‌ল অপারেটরদের সংযোগের মাধ্যমে আসা সিগন্যালকে ডিজিটালে রূপান্তর করাই হলো সেট টপ বক্সের কাজ। ঢাকার লালমাটিয়া এলাকায় প্রতিটি বক্সের জন্য গ্রাহকের কাছ থেকে ২ হাজার ২০০ টাকা নেওয়া হচ্ছে। স্থানীয় কেব্‌ল অপারেটর কসমিক স্যাটেলাইট টিভি নেটওয়ার্কের মালিক মুজিবর রহমান প্রথম আলোকে বলেন, আগামী দিনগুলোতে দাম হয়তো কমবে।

ঢাকার ধানমন্ডি, বনানী, গুলশান ও বারিধারায় খোঁজ নিয়ে জানা গেছে, সেট টপ বক্সের দাম তিন থেকে সাড়ে তিন হাজার টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। তবে মোহাম্মদপুর, আদাবর, শ্যামলী ও রামপুরা এলাকায় কেব্‌ল অপারেটরেরা জানান, এই বক্স কিনতে গ্রাহকদের দুই হাজার টাকার মতো লাগতে পারে।

চট্টগ্রামের চিটাগাং কেব্‌ল লিমিটেড নামের একটি অপারেটর প্রতিষ্ঠানের মালিক শ্যামল পালিত প্রথম আলোকে বলেন, তাঁরা এখন বক্সের জন্য তিন হাজার টাকা নিচ্ছেন। তাঁদের কাছে খুব বেশি বক্স নেই। তাই দাম একটু বেশি পড়ছে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।