ঢাকাসোমবার , ১৩ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ব্যক্তি হোক বা সংস্থার ব্যক্তিগত কথোপকথন যে–ই ফাঁস করুক, দায় নিতে হবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা (বিটিআরসি)

জয়িতা দাস
ডিসেম্বর ১৩, ২০২১ ১:৫৬ অপরাহ্ণ
পঠিত: 77 বার
Link Copied!

ব্যক্তি হোক বা সংস্থার ব্যক্তিগত কথোপকথন যে–ই ফাঁস করুক, দায় নিতে হবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা (বিটিআরসি) ও মুঠোফোনে সেবাদানকারী প্রতিষ্ঠানকে। বছর দু-এক আগে হাইকোর্টে তিনজন বিচারপতির একটি বেঞ্চ এই পর্যবেক্ষণ দেন। তাঁরা বলেন, ফোনালাপ ফাঁস অবশ্যই বন্ধ করতে হবে।

অবশ্য আদালতের এই রায়ের পরও পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। বিরোধী দলের নেতা-কর্মী, বিরুদ্ধমত পোষণ করেন—এমন ব্যক্তিদের পর নতুন করে এ বছর এই তালিকায় সংযোজন হয়েছে সাবেক তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের সঙ্গে দুজন শিল্পীর কথোপকথন। এরও মাস কয়েক আগে ফাঁস হয় দুজন পুলিশ কর্মকর্তার কথোপকথন।

চলতি বছরের ১০ আগস্ট আড়ি পাতা প্রতিরোধ ও ফাঁস হওয়া ফোনালাপের ২০টির বেশি ঘটনায় কমিটি গঠন করে তদন্তের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী রিট করেন। ওই রিট আদালত খারিজ করে দেন।

বিচারপতি মো. শওকত হোসেন, বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও এএসএম আবদুল মবিন ২০১৯ সালে রাষ্ট্র বনাম ওলি মামলায় কললিস্ট সংগ্রহ ও ফোনালাপ ফাঁস প্রসঙ্গে কথা বলেন। তাঁরা বলেন, ব্যক্তিগত আলাপচারিতা বা অন্য কোনো যোগাযোগের ক্ষেত্রে নাগরিকের অধিকার সংবিধানের ৪৩ ধারা নিশ্চিত করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: