আজকের সর্বশেষ সবখবর

২০ বছরে এমন কোনো বছর নেই, যে বছর রক্তদান করেননি রোকসানা বিলকিস

জয়িতা দাস
ডিসেম্বর ১৬, ২০২১ ১:৫৯ অপরাহ্ণ
পঠিত: 123 বার
Link Copied!

‘দেশের জন্য লাখ লাখ মানুষ জীবন দিয়েছেন। আর আমি মানুষকে বাঁচাতে একটু রক্ত দিতে পারব না!’ অনেক বছর ধরে রক্তদানের পেছনে কোন বিষয়টি অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে জানতে চাইলে এ ভাবনার কথাই জানালেন ৫৪ বছর বয়সী রোকসানা বিলকিস। গত ২০ বছরে তিনি ৫০ বার রক্তদান করেছেন। এই ২০ বছরে এমন কোনো বছর নেই, যে বছর রক্তদান করেননি।

রক্তদানের শুরুর গল্পটা বলতে গিয়ে বলেন, ১৯৯৯ সালে কোর্স সমন্বয়কারী হিসেবে নায়েমে যোগ দেন। ওই সময় কোর্স শেষে প্রশিক্ষণার্থীদের জন্য স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হতো। শিক্ষার্থীদের সঙ্গে তিনিও রক্ত দেন ওই বছর। এরপর আরও দু–তিনবার রক্ত দিয়েছেন বাঁধন, রেড ক্রিসেন্টের মতো স্বেচ্ছাসেবী সংগঠনে। ২০০০ সালে আত্মোন্নয়ন ও সেবাদানকারী সংস্থা কোয়ান্টামে মেডিটেশনের ওপর কোর্স করেন। সেখান থেকে ২০০২ সালে যুক্ত হন কোয়ান্টামের রক্তদান কর্মসূচিতে।

রোকসানা বলেন, রক্তদানের কারণে একজন মানুষের জীবন বাঁচে, এটা মনে একধরনের প্রশান্তি এনে দেয়। এ মানসিক শান্তির সঙ্গে কোনো কিছুর তুলনা হয় না। প্রতি তিন–চার মাসের মধ্যে রক্ত দেওয়ার চেষ্টা করেন। দেশের ইতিহাসের সঙ্গে যুক্ত ১৭ এপ্রিল, কাকতালীয়ভাবে আমারও রক্তদানের সংখ্যা ৫০। এবার ১৬ ডিসেম্বর বিজয় দিবস উদ্‌যাপন উপলক্ষে রক্তদান করতে চেয়েছিলাম। কিন্তু পায়ে কাটা ফুটে যন্ত্রণা হওয়ায় এবার দুঃখজনকভাবে দিতে পারছি না।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।