ঢাকাশনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৮:০৮
আজকের সর্বশেষ সবখবর

পৌষের প্রায় শেষ, মাঘ আসি আসি করছে

জয়িতা দাস
জানুয়ারি ১০, ২০২২ ১:৫৪ অপরাহ্ণ
পঠিত: 99 বার
Link Copied!

পৌষের প্রায় শেষ, মাঘ আসি আসি করছে। এই সময়ে নিত্যদিন হাড়কাঁপানো শীত আর ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকে দেশের বেশির ভাগ এলাকা। প্রতিদিন তাপমাত্রা পাল্লা দিয়ে কমতে থাকে। আর চার দিন ধরে ঘটছে তার উল্টো ঘটনা। রাতেও শীত কম। আর দিনে প্রখর রোদ যেন গ্রীষ্মের উষ্ণতাকে মনে করিয়ে দিচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, গত শনিবারের তুলনায় গতকাল রোববার মধ্যরাত থেকে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। আর উত্তরাঞ্চলসহ দেশের বেশির ভাগ এলাকায় আজ সোমবার সকাল থেকে দিনের তাপমাত্রা একলাফে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে গেছে।

আবহাওয়াবিদেরা বলছেন, আজ দিন যত গড়াবে, রোদের তাপ তত বাড়বে। কারণ, ভূমধ্যসাগর পেরিয়ে আসা মেঘের দল উত্তরাঞ্চল দিয়ে দেশের সীমানায় প্রবেশ করেছে। ওই পথ দিয়ে শীতের হিমেল বাতাস এত দিন দেশে প্রবেশ করছিল। মেঘ এসে ওই পথে বাধার প্রাচীর তৈরি করেছে। ফলে শীতের ঠান্ডা বাতাস দেশের ভেতরে প্রবেশ করতে পারছে না। ফলে তাপমাত্রা দ্রুত বাড়তে শুরু করেছে। তবে আজ রাত থেকে মেঘ দেশের বেশির ভাগ এলাকায় ছড়িয়ে পড়তে পারে। কাল মঙ্গলবার মেঘের ওপরে মেঘ জমে দেশের বিভিন্ন স্থানে হালকা ও ঝিরঝিরে বৃষ্টি ঝরাতে পারে।

দেশের বেশির ভাগ এলাকায় মেঘ এসে পড়বে। এতে দিনে রোদের দাপট কমে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে বৃষ্টি চলে এলে কিছুটা ঠান্ডা বাতাসও এর সঙ্গে যোগ দেবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।