আজকের সর্বশেষ সবখবর

মেডিকেল ও বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষাও যেন এই পাঠ্যসূচির ওপর ভিত্তি করে নেওয়া হয়

জয়িতা দাস
ফেব্রুয়ারি ১৩, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ
পঠিত: 29 বার
Link Copied!

করোনা মহামারির মধ্যে বিষয় ও নম্বর কমিয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি চাইছেন, মেডিকেল ও বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষাও যেন এই পাঠ্যসূচির ওপর ভিত্তি করে নেওয়া হয়।

দীপু মনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষা যে পাঠ্যসূচির (পুনর্বিন্যাস করা সংক্ষিপ্ত পাঠ্যসূচি) ভিত্তিতে হয়েছে, সেই পাঠ্যসূচির ওপরই মেডিকেল ও বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হওয়া যৌক্তিক ও সঠিক। তাঁর মনে হয় না এর বাইরে কেউ ভর্তি পরীক্ষা নেবেন। কেউ চাইলে তাঁদের অনুরোধ করা হবে।

করোনা সংক্রমণের কারণে দীর্ঘ অপেক্ষার পর গত ডিসেম্বরে অনুষ্ঠিত হয় ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে সব বিষয়ে পরীক্ষা হয়নি। গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা, তা–ও কম নম্বরের ভিত্তিতে হয়।

অর্থাৎ মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা যাঁর যাঁর গ্রুপের তিনটি বিষয়ের ছয়টি পত্রে পরীক্ষা দিয়েছেন, যার ফল প্রকাশিত হলো আজ।

২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে নাগাদ হতে পারে, জানতে চাইলে দীপু মনি বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা কখন হবে, সেটি এই মুহূর্তে বলা সম্ভব নয়। এটি করোনার অতিমারির গতি–প্রকৃতির ওপর নির্ভর করবে। তবে তাঁরা আশা করছেন, এ বছরের মাঝামাঝিতে হয়তো নেওয়া যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।