আজকের সর্বশেষ সবখবর

অপশক্তির ভয়কে জয় করে প্রাণের উচ্ছ্বাসে প্রাণ মিলিয়ে বৈশাখ বন্ধনায়

জয়ন্তিকা
এপ্রিল ১৬, ২০২২ ১০:২২ পূর্বাহ্ণ
পঠিত: 42 বার
Link Copied!

‘আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও…’ গান দিয়ে শুরু নতুন বছরের প্রথম প্রহর। রমনার বটমূলে বছরের নতুন সূর্যকে গানে গানে স্বাগত জানিয়েছে ছায়ানটের শিল্পীরা। রবীন্দ্র সঙ্গীতে শুরু হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ছায়ানটের শিল্পীদের কণ্ঠে ভর করে লোকগানও।

রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণের অর্ধশতক পূর্তি উপলক্ষে এবারে ছিল পালা গানের অনুষ্ঠান ‘দিওয়ানা মদিনা’। প্রভাতের সেই গানের তালেই চলছে রাজধানীতে বর্ষবরণ উৎসব। সার্বজনীন এ উৎসবে উচ্ছ্বাসিত গোটা দেশ। বৈশাখ বরণে সবাই যেন ঘর ছাড়া। যারা ঘরে আছেন, তারাও বাঙালিয়ানার মধ্য দিয়েই দিনটি পার করছেন।

শুক্রবার ভোর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আসা মানুষের ঢল নামতে থাকে শাহবাগ-রমনা এলাকায়। এছাড়া রোদের তীব্রতা উপেক্ষা করা জনস্রোতে যেন তিল ধরার ঠাঁই নেই শাহবাগ, ঢাকা বিশ্বাবিদ্যালয়, রমনা, হাতিরঝিল এলাকায়।

অপশক্তির ভয়কে জয় করে প্রাণের উচ্ছ্বাসে প্রাণ মিলিয়ে বৈশাখ বন্ধনায় মশগুল বাঙালি। বৈশাখের বার্তাবরণে নিজেকে তুলে ধরছেন স্ব-মহিমায়। সাদাকালো, লাল সাদায় মিলিয়ে বৈশাখী সাজে সেজেছেন তরুণ-তরুণীরা। মাথায় লাল গামছায় তরুণরা গ্রাম বাংলার কৃষকের বেশ ধরেছে। অন্যদিকে সাদা আর লাল শাড়িতে তরণীরা গ্রাম্য বধূর রূপ নিয়েছে। খোপায় গোলাপ, গাঁদা, বেলি আর শেফালি ফুল গেঁথে বৈশাখকে ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন তরুণীরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।