ঢাকাবৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৩৪
আজকের সর্বশেষ সবখবর

৯ বছর আগে এই দিনে ঢাকার অদূরে সাভারের রানা প্লাজা ধসে এক হাজার ১৩৬ জন নিহত হন

জয়ন্তিকা
এপ্রিল ২৪, ২০২২ ১০:০৫ পূর্বাহ্ণ
পঠিত: 38 বার
Link Copied!

৯ বছর আগে এই দিনে ঢাকার অদূরে সাভারের রানা প্লাজা ধসে এক হাজার ১৩৬ জন নিহত হন। এ ঘটনায় দায়ের করা দুই মামলার বিচার ৯ বছরেও শেষ হয়নি।

রাষ্ট্রপক্ষ বলছে,আসামিদের কালক্ষেপণে মামলার বিচার এগোচ্ছে না। তবে আসামিপক্ষ চাইছে, মামলার বিচার যেন দ্রুত শেষ হয়। এতে যারা ভুক্তভোগী হয়েছেন তারা ভোগান্তি থেকে মুক্তি পাবেন। এদিকে, দায়ীদের বিচার করে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।

রানা প্লাজা ধসের পরপরই বেশ কয়েকটি মামলা হলেও মূল মামলা দুটি। এর একটি পরিকল্পিত হত্যাকাণ্ডের অভিযোগে, অপরটি ইমারত বিধিমালা না মেনে ভবন তৈরির। দুই মামলায় ভবন মালিক সোহেল রানা কারাগারে থাকলে অধিকাংশ আসামি জামিনে এবং পলাতক রয়েছেন। দীর্ঘ ৯ বছর অতিবাহিত হলেও এখন পর্যন্ত মামলার বিচারে তেমন কোনো অগ্রগতি নেই।

মামলার দুই বছরের বেশি সময় পর ২০১৫ সালের ১ জুন তদন্ত শেষে পৃথক দুটি চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয় কৃষ্ণ কর। যার একটিতে পরিকল্পিত হত্যার অভিযোগে ভবন মালিক সোহেল রানা ও তার বাবা-মা এবং তৎকালীন সাভার পৌরসভার মেয়র ও কমিশনারসহ ৪১ জনকে এবং অপরটিতে ইমারত বিধি না মেনে রানা প্লাজা নির্মাণের অভিযোগে সোহেল রানাসহ ১৮ জনকে আসামি করা হয়। দুটি চার্জশিটে মোট আসামি ৪২ জন। এর মধ্যে সোহেল রানাসহ ১৭ জন দুটি মামলারই আসামি। এ দুটি মামলায় পৃথক দুই আদালত আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।