ঢাকাসোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১১:০৯
আজকের সর্বশেষ সবখবর

২০২২-২৩ অর্থবছরে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য ৭৫ কোটি টাকা বরাদ্দ চেয়েছে

জয়ন্তিকা
নভেম্বর ১৫, ২০২২ ৫:৫৭ অপরাহ্ণ
পঠিত: 10 বার
Link Copied!

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ ২০২২-২৩ অর্থবছরে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য ৭৫ কোটি টাকা বরাদ্দ চেয়েছে। এর মধ্যে কিছু অনুষ্ঠানের অনুমোদন পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন, সরকারের বাজেটের তুলনায় এই অর্থ খুব বেশি নয়। তবে অর্থনৈতিক চাপের মুখে সরকার যখন কৃচ্ছ্রসাধনের কথা বলছে, তখন এ ধরনের আয়োজন কম করা উচিত। আবার দু–একটি অনুষ্ঠান আইসিটি বিভাগ কেন আয়োজন করছে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

বরাদ্দের অর্থ অনুমোদনের জন্য আইসিটি বিভাগ গত ১৮ সেপ্টেম্বর সরকারের অর্থ বিভাগে চিঠি পাঠিয়েছিল। আইসিটি বিভাগ সূত্র বলছে, পুরো অর্থ বরাদ্দের অনুমোদন এখনো পাওয়া যায়নি। কিছু অনুষ্ঠানের জন্য অনুমোদন দিয়েছে সরকার।

বাকিগুলোরও হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে ৪৮ কোটি টাকা ব্যয়ে চারটি অনুষ্ঠান সম্পন্নও হয়েছে।

গত ২৩ আগস্ট আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদের সভাপতিত্বে একটি সভার আয়োজন করা হয়। ওই সভার কার্যবিবরণী থেকে চলতি অর্থবছরে আইসিটি বিভাগের  অনুষ্ঠানগুলোর (১৯টি) উদ্দেশ্য, সময়, বাজেটসহ বিভিন্ন বিষয় জানা যায়।

আইসিটি বিভাগের অনুষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি বাজেট বরাদ্দ ধরা হয়েছে ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) জন্য। এর চূড়ান্ত পর্বের (ওয়ার্ল্ড ফাইনাল) আয়োজক ছিল বাংলাদেশ। ৬ থেকে ১১ নভেম্বর পর্যন্ত ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল ঢাকা’ শীর্ষক এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের জন্য ৪০ কোটি টাকা বরাদ্দ ছিল। অনুষ্ঠানে ৬৯টি দেশের ১৩৭টি দল অংশ নেয়। এতে চ্যাম্পিয়ন হয় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

এদিকে আগামী ৮ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত সরকারি-বেসরকারি অংশীদারত্বে অনুষ্ঠিত হবে ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। আইসিটি বিভাগ বলছে, তথ্যপ্রযুক্তি বিষয়ে সংশ্লিষ্টদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়, শেখা ও নেটওয়ার্কিংয়ের সুযোগ করে দেয় ডিজিটাল ওয়ার্ল্ড। সেখানে ব্যয় হবে ১৬ কোটি টাকা। এ ছাড়া ১৮ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের জন্মদিন উদ্‌যানের জন্য আইসিটি বিভাগ ব্যয় ধরেছে সাত কোটি টাকা।

সাইবার নিরাপত্তা, রোবোটিকস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মাইক্রোপ্রসেসর ডিজাইনিং ইত্যাদি বিষয়ে কাজ করছেন অনেক সরকারি কর্মকর্তা, উদ্যোক্তা ও গবেষক। তাঁদের মধ্যে পাঁচজনকে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), পাঁচজনকে ইউএস বার্কলে এবং পাঁচজানকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ‘স্মার্ট বাংলাদেশ ফেলোশিপ’-এর মাধ্যমে পাঠানোর উদ্দেশ্য রয়েছে আইসিটি বিভাগের।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।