ঢাকাসোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১০:৫৮
আজকের সর্বশেষ সবখবর

দেশের শিশু ও কিশোর–কিশোরীদের একটি বড় অংশ শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে

লিংকন
নভেম্বর ১৮, ২০২২ ১২:০৩ অপরাহ্ণ
পঠিত: 7 বার
Link Copied!

দেশের শিশু ও কিশোর–কিশোরীদের একটি বড় অংশ শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে। তাদের ওপর চলছে যৌন নির্যাতন। সামাজিক ও পারিবারিকভাবে তারা অবহেলার শিকার। সামাজিক যোগাযোগমাধ্যম অনেক কিশোর–কিশোরীর জন্য বিপজ্জনক হয়ে উঠেছে। গণমাধ্যম এ ব্যাপারে সঠিক ভূমিকা রাখতে পারছে না।

দেশের শিশু ও কিশোর–কিশোরীদের ওপর করা ২৬টি পৃথক গবেষণায় এই চিত্র উঠে এসেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগ এসব গবেষণা করেছে। গতকাল বৃহস্পতিবার বিএসএমএমইউতে আয়োজিত অনুষ্ঠানে গত পাঁচ বছরে করা এসব গবেষণার সারসংক্ষেপ উপস্থাপন করা হয়।

ঢাকা শহরে তৃতীয় স্তরের বা টারশিয়ারি হাসপাতালে ভর্তি হওয়া ৪৫ জন অটিজমে আক্রান্ত শিশুর ওপর একটি গবেষণা হয়েছে। গবেষকেরা ওই সব শিশুর মায়েদের সাক্ষাৎকার নিয়েছেন। এতে দেখা গেছে, ৩ থেকে ৯ বছর বয়সী প্রত্যেক শিশু শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছে। এসব শিশুর ৮ দশমিক ৯ শতাংশ কোনো না কোনো সময়ে যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে মায়েরা জানান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।