ঢাকাবৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, দুপুর ২:৩৬
আজকের সর্বশেষ সবখবর

ভুয়া হোয়াটসঅ্যাপ ব্যবহার থেকে সতর্ক থাকতে হবে

জয়ন্তিকা দাস
নভেম্বর ৩০, ২০২২ ৯:৩১ পূর্বাহ্ণ
পঠিত: 29 বার
Link Copied!

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ভুয়া হোয়াটসঅ্যাপগুলো ব্যবহারকারীদের অতিরিক্ত সুবিধা ব্যবহারের প্রলোভন দেখায়। ফলে অনেকেই নতুন সংস্করণ ভেবে অ্যাপগুলো নামিয়ে ব্যবহার করেন। বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি অ্যাপগুলো হোয়াটসঅ্যাপের নীতিমালা বা নিরাপত্তাব্যবস্থা সমর্থন করে না। ফলে এগুলো ব্যবহার করলে তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তাব্যবস্থা ঝুঁকির মধ্যে পড়ে।

ভুয়া অ্যাপগুলো নামানোর সময় হোয়াটসঅ্যাপের মতোই মুঠোফোনের বিভিন্ন যন্ত্র ও সেবা নিয়ন্ত্রণের অনুমতি নেয়। ফলে ব্যবহারকারীদের মুঠোফোনের নিয়ন্ত্রণ অপরিচিত বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে চলে যায়। হোয়াটসঅ্যাপের আদলে বার্তা বিনিময়ের সুযোগ থাকায় অনেকেই প্রথমে বুঝতে পারেন না তিনি ভুয়া হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। আর তাই ব্যবহারকারীদের অজান্তেই মুঠোফোন থেকে তথ্য চুরি করতে থাকে অ্যাপগুলো।

ভুয়া হোয়াটসঅ্যাপ থেকে রক্ষা পেতে শুধু হোয়াটসঅ্যাপের অফিশিয়াল সংস্করণগুলো ব্যবহারের পরামর্শ দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ব্যবহারকারীদের মুঠোফোন থেকে ভুয়া হোয়াটসঅ্যাপগুলো দ্রুত মুছে ফেলারও অনুরোধ করেছে তারা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।