ঢাকাবৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, বিকাল ৪:২০
আজকের সর্বশেষ সবখবর

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার মুখোমুখি হয়েই হারের স্বাদ পেয়েছিলো আর্জেন্টিনা

জয়ন্তিকা দাস
ডিসেম্বর ৩, ২০২২ ৬:৪৮ অপরাহ্ণ
পঠিত: 22 বার
Link Copied!

উত্থান-পতনের দুর্দান্ত এক গ্রুপ পর্ব পার করে শেষ ষোলোর টিকিট পেয়েছে আর্জেন্টিনা। আজ নকআউটের প্রথম লড়াইয়ে লিওনেল মেসিদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। শক্তি, সামর্থ্য কিংবা পরিসংখ্যান যেকোনো বিবেচনাতেই ‘সকারুজ’দের চেয়ে আর্জেন্টিনা যোজন যোজন এগিয়ে থাকা দল। আজকের ম্যাচেও ফেবারিট হিসেবে মাঠে নামবে লাতিন দেশটি।

তবে ফেবারিট–তত্ত্ব যে এবারের বিশ্বকাপে কোনো কাজে আসছে তা তো স্পষ্ট। চমকে ভরা গ্রুপ পর্বে সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে হেরে গিয়েছিল খোদ আর্জেন্টিনা। আর অস্ট্রেলিয়ার বিপক্ষেও আর্জেন্টিনার আছে হারের অভিজ্ঞতা।

এখন পর্যন্ত আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া সাতবার মুখোমুখি হয়েছে; যার মধ্যে পাঁচবার আর্জেন্টিনা জিতলেও একটিতে ড্র করেছে এবং অন্য একটিতে হেরে গেছে। মজার ব্যাপার হচ্ছে, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার মুখোমুখি হয়েই হারের স্বাদ পেয়েছিল‘আলবিসেলেস্তে’রা।

হারের সেই ঘটনা ঘটেছিল ১৯৮৮ সালে সিডনিতে। অস্ট্রেলিয়া বাইসেন্টেনারি গোল্ড কাপের সেই ম্যাচে আর্জেন্টিনাকে স্বাগতিক অস্ট্রেলিয়া হারিয়েছিল ৪-১ গোলের বড় ব্যবধানে। তবে সেই ম্যাচের পর আর কখনো হারেনি আর্জেন্টিনা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আর্জেন্টিনা পরের ম্যাচ খেলে চার বছর পর ১৯৯২ সালে। সেই ম্যাচে লাতিন দেশটি জেতে ২-০ গোলের ব্যবধানে। দুই দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০০৭ সালে সিডনিতে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচের সেই লড়াইয়ে মার্তিন দিমিচিলিসের একমাত্র গোলে জিতেছিল আর্জেন্টিনা।

হিসাবটা অসম হলেও বিশ্বকাপের গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে আর্জেন্টিনাকে একরকম হুমকিই দিয়ে রেখেছে অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম আরনল্ড। তিনি বলেছেন, ‘এটা হলুদ জার্সি বনাম নীল-সাদা জার্সির লড়াই, এটা যুদ্ধ। এগারো বনাম এগারো। আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।