ঢাকাবৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, দুপুর ২:৫৫
আজকের সর্বশেষ সবখবর

ন্যূনতম ব্যবধানে এগিয়ে আছে ফ্রান্স

দৈনিক স্বরবর্ণ
ডিসেম্বর ১৮, ২০২২ ১২:৪০ অপরাহ্ণ
পঠিত: 23 বার
Link Copied!

সম্ভবত গোটা দুনিয়ায় আজ এমন কেউ নেই যে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল নিয়ে আগ্রহী নন। চ্যাম্পিয়ন কে হবে, আর্জেন্টিনা না ফ্রান্স—এ নিয়ে ধুন্ধুমার তর্ক। দুই শক্তিমত্তার হিসাব–নিকাশ কষছেন ফুটবলার, ফুটবল–বোদ্ধা থেকে শুরু করে সাধারণ সমর্থকেরা পর্যন্ত।

কাতার বিশ্বকাপে আবির্ভূত কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট ভবিষ্যদ্বক্তা কাশেফ তো আর বসে নেই। প্রতিটি ম্যাচের আগেই কাশেফ ভবিষ্যদ্বাণী করেছে। ৬৭ শতাংশ ক্ষেত্রে মিলেও গেছে এই রোবটের ভবিষ্যদ্বাণী। আজ রাতের আর্জেন্টিনা–ফ্রান্স ফাইনাল ম্যাচ নিয়ে কাশেফের ভবিষ্যদ্বাণী কী?

ন্যূনতম ব্যবধানে চ্যাম্পিয়ন দলের ভবিষ্যদ্বাণী করেছে কাশেফ। আর সেটা বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। কাশেফের ভবিষ্যদ্বাণীতে ফ্রান্সের জয়ের সম্ভাবনা ৫১ শতাংশ আর আর্জেন্টিনার সম্ভাবনা ৪৯ শতাংশ। এখন মাঠের খেলায় মেসিরা এই ন্যূনতম ব্যবধান দূর করতে পারবেন নাকি এমবাপ্পেদের হাতেই থাকবে শিরোপা, তা রাতেই জানা যাবে। কাশেফের হিসাব যান্ত্রিক, তথ্য–উপাত্ত বিশ্লেষণের ওপর ভিত্তি করে তৈরি। কিন্তু খেলাটা তো মানুষের।

বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের খেলার ধরন, খেলোয়াড়দের দক্ষতা, অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয়ের ইতিহাস পর্যালোচনা করে ভবিষ্যদ্বাণী করছে কাতারভিত্তিক গণমাধ্যম আল–জাজিরার তৈরি এই রোবট। এ জন্য প্রায় ২০০ ধরনের ১ লাখ তথ্যের একটি তথ্যভান্ডার তৈরি করে দিয়েছে আল-জাজিরা। গুগল ক্লাউডে থাকা এসব তথ্য দ্রুত পর্যালোচনা করে এই প্রোগ্রাম। প্রতিটি ম্যাচের পর কাশেফের প্রোগ্রামে সেটির তথ্য-উপাত্ত যোগ করা হয়। প্রতিদিনই নতুন করে হিসাব-নিকাশ করে কাশেফ ভবিষ্যদ্বাণী করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।